ডিপ্লোমা এবং বিএসসি ইঞ্জিনিয়ারিং এর মধ্যে পার্থক্য

0
2216

ইঞ্জিনিয়ার এর বাংলা শব্দ হচ্ছে প্রকৌশলী। যে প্রকৌশলবিদ্যাতে পারদর্শী তাকে মূলত প্রকৌশলী বা ইঞ্জিনিয়ার বলা হয়। যারা ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্স সম্পন্ন করে তাদের ডিপ্লোমা ইঞ্জিনিয়ার বলা হয় আর যারা বিএসসি ইন ইঞ্জিনিয়ারিং কোর্স সম্পন্ন করে তাদের বিএসসি ইঞ্জিনিয়ার বলা হয়।

ডিপ্লোমা এবং বিএসসি মধ্যে তুলনামূলকভাবে অনেক পার্থক্য রয়েছে ‌‌‌। যেমন কোন বিশ্ববিদ্যালয় বা কলেজ বিএসসি ডিগ্রী প্রদান করে অপরদিকে বিভিন্ন ইনস্টিটিউট ডিপ্লোমা প্রদান করে। ডিপ্লোমার ক্ষেত্রে তাদের ডিপার্টমেন্ট গুলোকে বিভিন্ন টেকনোলজিতে ভাগ করা হয় ‌ যেমন ইলেকট্রিক্যাল টেকনোলজি, সিভিল টেকনোলজি ইত্যাদি। অন্যদিকে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট গুলোকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং ইত্যাদি বলা হয়। ডিপ্লোমা থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং এর সিলেবাস টা অনেক বর্ধিত এবং ব্যাপক।

বিভিন্ন দেশ এবং কোর্স ভেদে ডিপ্লোমা ১,২,৩ বছর মেয়াদী হয়ে থাকে।যেমন বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং এর ক্ষেত্রে চার বছর মেয়াদি কোর্স করানো হয়। অপরদিকে বিএসসি ইঞ্জিনিয়ারিং বা ব্যাচেলর হচ্ছে ৪,৫ বছরের কোর্স। বাংলাদেশে বিএসসি ইন ইঞ্জিনিয়ারিং ইংলিশ মাধ্যমে পড়ানো হয় অপরদিকে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং পড়ানো হয় বাংলা মাধ্যমে।

মাধ্যমিক পাশ করার পর ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং এ ভর্তি হওয়া যায় অপরদিকে বিএসসি ইঞ্জিনিয়ারিং ভর্তি হতে আপনাকে উচ্চ মাধ্যমিক পাস করতে হবে।

এখানে একটি মজার ব্যাপার হচ্ছে আপনি বিজ্ঞান বিভাগে না পড়ে ও ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং এ ভর্তি হতে পারেন। কিন্তু বিএসসি ইঞ্জিনিয়ারিং পড়তে আপনাকে অবশ্যই বিজ্ঞান বিভাগ থেকে পড়ে আসতে হবে। আশা করছি উপরোক্ত বিষয়গুলো বুঝতে পেরেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here